বেসিক কম্পিউটার টিউটোরিয়াল পার্ট – ৪

 ডেস্কটপ পরিচিতি এবং কাস্টমাইজেশন, ফাইল বা ফোল্ডার Create / Rename / Cut / Copy / Paste /Delete করা

 

কম্পিউটার চালু করার পর ডিসপ্লে বা ডেস্কটপ দেখতে পাই। ডেস্কটপ এর কিছু ডিফল্ট আইকন থাকে । আমরা যে সফটওয়্যার গুলি ইনস্টল করি ঐগুলি সর্টকার্ট আইকন এখানে চলে আসে বা আনা যায় ।

 

যদি কোন সফটওয়্যার এর সর্টকার্ট আইকন ডেস্কটপ এ নিয়া আসতে চান তাহলে স্টার্ট আইকন এ ক্লিক করলে সকল এপ্পস বা সফটওয়্যার দেখতে পাবেন সেখান থেকে মাউসের বাম বাটন এ ক্লিক করে টান দিয়া অথবা ড্র্যাগ করে ডেস্কটপ এ ছেড়ে দিলেই ডেস্কটপ এ সর্টকার্ট আইকন চলে আসবে।

 

টাস্ক বার এর কাজ : ডেস্কটপের একেবারে নিচে যে বার টি দেখতে পাই তাকে টাস্ক বার বলে। স্টার্ট আইকন এ ক্লিক করলে সকল এপ্পস বা সফটওয়্যার বা সেটিংস সম্পর্কিত সবকিছু এই স্টার্ট আইকন এ পাওয়া যায়।  সার্চ আইকন এ ক্লিক করে যে কোন কিছু সার্চ করা হয়।  সর্টকার্ট এ কাজ করার জন্য সর্টকার্ট আইকন গুলি টাস্ক বার এ সাজানো হয়।

 

এছাড়াও নেটওয়ার্ক আইকন , সাউন্ড আইকন, টাইম, ল্যাপটপ হলে ব্যাটারি আইকন ছাড়াও বিভিন্ন ধরণের আইকন দেওয়া থাকে।

 

ডেস্কটপ এ কিভাবে ফাইল বা ফোল্ডার তৈরী করা যায়:

 

ফাইল তৈরী করার জন্য  প্রথমে মাউস এর রাইট বাটন এ ক্লিক তারপর New -> Text document / word / excel /power point অথবা যে ধরণের ফাইল তৈরী করতে চাই সেই নামের উপর ক্লিক করতে হবে।

 

ফোল্ডার তৈরী করার জন্য  প্রথমে মাউস এর রাইট বাটন এ ক্লিক তারপর New -> New Folder এর উপর ক্লিক করতে হবে।

 

ফোল্ডার Rename / Delete / Cut / Copy / Paste করার জন্য প্রথমে ফোল্ডার টি সিলেক্ট করে মাউস এর রাইট বাটন এর উপর ক্লিক করতে হবে তারপর Rename / Delete / Cut / Copy / Paste এর উপর ক্লিক করতে হবে।

 

ডেস্কটপ কাস্টমাইজেশন :

 

ফাইল বা ফোল্ডার এর আইকন ছোট / মাঝারি / বড় করার জন্য ডেস্কটপ এ রাইট বাটন ক্লিক করে Large Icon / Medium Icon / Small Icon এর উপর ক্লিক করতে হবে।

ডেস্কটপে ফাইল বা ফোল্ডার সাজানোর জন্য শর্ট অর্ডার ব্যবহার করা হয়। ক্রমাগত নাম , সাইজ এবং তারিখ  অনুযায়ী সাজানো যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *