বেসিক কম্পিউটার টিউটোরিয়াল পার্ট – ৫

কিভাবে কম্পিউটার এর ডেস্কটপ এর ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে হয় & ফোল্ডার এর আইকন পরিবর্তন করতে হয় এবং টাস্কবার এর কাজ ।

 

ডেস্কটপ এর ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার জন্য ডেস্কটপ এর উপর মাউস পয়েন্টার রেখে  ডান বাটনে ক্লিক করলে পার্সোনালাইজ আসবে তারপর পার্সোনালাইজ বাটনে ক্লিক করলে একটি ডায়লগ বাক্স আসবে সেখান থেকে কালার বা ছবি সিলেক্ট করে ডেস্কটপ এর ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারি। এছাড়াও কালার, থিম, লক স্ক্রিন ব্যাকগ্রাউন্ড, ফন্ট ইত্যাদি পরিবর্তন করতে পারি।

 

যে ফোল্ডারটির আইকন পরিবর্তন করব সেই ফোল্ডার টি সিলেক্ট করে মাউস এর ডান বাটনে ক্লিক করতে হবে। তারপর প্রপার্টিস এর উপর মাউস এর বাম বাটনে ক্লিক করলে একটি ডায়লগ বাক্স আসবে সেখান থেকে কাস্টমাইজ এ ক্লিক করতে হবে তারপর চেঞ্জ আইকন বাটন এ ক্লিক করলে অনেক গুলি আইকন দেখতে পারব সেখান থেকে যেকোন  একটি সিলেক্ট করে ওকে বাটনে ক্লিক করব। সর্বশেষে applay এবং ok বাটনে ক্লিক করলে আইকন টি পরিবর্তন হয়ে যাবে।

 

ডেক্সটপ বা মনিটরের একেবারে নিচে যে বার টি দেখতে পাই তাকে টাস্ক বার বলে।  একসাথে একাধিক প্রোগ্রাম চালু অবস্থায় টাস্ক বার এ রেখে কাজ করতে পারি। আমরা যে প্রোগ্রাম টি চালু করব সেই প্রোগ্রাম এর আইকন টাস্কবার এ চলে আসবে এবং হাইলাইট হবে। টাস্কবার এর একেবারে ডান পশে নোটিফিকেশন আইকন আছে আমাদের কোন নোটিফিকেশন আসলে সেখানে দেখতে পারব। এছাড়াও টাস্কবার এর অনেক কাজ আছে সামনের টিউটোরিয়াল এ দেখতে পারব।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *