বেসিক কম্পিউটার টিউটোরিয়াল পার্ট -৩

কিভাবে কম্পিউটার অন / লক / সুইচ একাউন্ট / রিস্টার্ট / স্লীপ এবং শাটডাউন দিতে হয়।

 

Computer On: কম্পিউটার অন  করার জন্য প্রথমে যদি UPS থাকে তাহলে  এর বাটন চেপে অন করতে হবে । তারপর CPU এর পাওয়ার বাটন চেপে কম্পিউটার অন  করতে হবে। কম্পিউটার এ যদি Password দেওয়া থাকে তাহলে  Login screen আসবে তখন  User Name এবং Password দিয়ে Login করতে হবে।

 

Switch Account: একটি কম্পিউটার এ একাধিক একাউন্ট থাকতে পারে তারজন্য এক একাউন্ট থেকে অন্য একাউন্ট এ যাইতে Switch Account বাটন ব্যবহার করা হয়।

 

Lock: কম্পিউটার এ কাজ করার সময় যদি একটু বিরতির প্রয়োজন হয় অথবা কম্পিউটার চালু অবস্থায় অন্য কোথায় যাইতে  হয় তাহলে কম্পিউটার লক করে রাখা যায় কীবোর্ড থেকে Windows Key + L  চাপলে কম্পিউটার লক হয়ে যাবে। Lock থাকা অবস্থায় কেউ কোন কাজ করতে পারবে না।

 

Restart: কম্পিউটার Restart করার জন্য প্রথমে Start বাটন এ ক্লিক করলে Power বাটন আসবে তারপর পাওয়ার বাটন থেকে Restart  এ ক্লিক করলে কম্পিউটার বন্ধ হয়ে পনুরায় আবার কম্পিউটার চালু হবে।

 

Sleep: কম্পিউটার কে বন্ধ না করে যদি কিছু সময়ের জন্য বিরতি দিতে চাই তাহলে Sleep মোড  ব্যবহার করতে পারি। যার ফলে কম্পিউটার বন্ধ না হয়ে ডিসপ্লে অফ হয়ে যাবে এক্ষেত্রে ল্যাপটপ হলে ব্যাটারির চার্জ কম শেষ হবে। আবার যখন কাজ শুরু করব  তখন পাওয়ার  বাটন অথবা যে কোন কী চাপলেই ডিসপ্লে চালু হয়ে যাবে।

 

Shut Down: কম্পিউটার বন্ধ করার জন্য প্রথমে Start বাটন এ ক্লিক করলে Power বাটন আসবে তারপর পাওয়ার বাটন থেকে Shut Down এ ক্লিক করলে কম্পিউটার বন্ধ হয়ে যাবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *